ড্রপশিপিং কি এবং কিভাবে Drop Shipping থেকে আয় করা যায়?

বর্তমানে, অনলাইনে আয় করার অনেকগুলো উপায় রয়েছে, যার সাহায্যে আপনি 2-3 ঘন্টা অনলাইনে কাজ করে ঘরে বসে খুব ভাল ইনকাম করতে পারেন। ড্রপশিপিং অনলাইনে আয়ের জন্য একটি দুর্দান্ত অপশন, যা আপনি আপনার ফোন, কম্পিউটার মাধ্যমে করতে পারেন।

আজকের ব্লগ পোস্টে, আমরা আপনাকে ড্রপশিপিং কীভাবে ড্রপশিপিং কাজ করে, কীভাবে ড্রপশিপিং শুরু করতে হয়, কীভাবে ড্রপশিপিং থেকে আয় করতে হয় এবং ড্রপশিপিংয়ের সুবিধা ও অসুবিধা সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিতে যাচ্ছি ।

তো চলুন সময় নষ্ট না করে আজকের আর্টিকেলটি শুরু করি, এবং শুরু থেকেই ড্রপশিপিং ব্যবসা সম্পর্কে জেনে নেওয়া যাক ।

ড্রপশিপিং ব্যবসা কি?

ড্রপশিপিং হল একটি অনলাইন ব্যবসা যেখানে একজন খুচরা বিক্রেতা তার অনলাইন স্টোরে তার নিজস্ব মার্জিন যোগ করে পণ্য এড করে এবং তারপর পণ্যটির প্রচার করে। এবং যখন একজন গ্রাহক পণ্যটি কেনেন, খুচরা বিক্রেতার মার্জিন তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয়।

উদাহরণস্বরূপ, আপনি আপনার অনলাইন স্টোরের মাধ্যমে একজন বিক্রেতার একটি টি-শার্ট প্রচার করছেন এবং সেই টি-শার্টের দাম হল ২০০ টাকা। তবে আপনি সেই টি-শার্টে আপনার ১০০ টাকার মার্জিন যোগ করে আপনি এটি আপনার গ্রাহকের কাছে ৩০০ টাকায় বিক্রি করতে পারেন। এতে আপনার মার্জিন মানে ১০০ টাকা আপনার উপার্জন হবে।

ড্রপশিপিং ব্যবসায়, সাপ্লাই পণ্যের প্যাকেজিং, ডেলিভারি ইত্যাদির তিনি করেন। আপনাকে কেবল সপ্লাইয়ারের কাছে অর্ডার আনতে হবে। যেহেতু ড্রপশিপিং একটি অনলাইন ব্যবসা, তাই আপনার কাছে কোনো প্রডাক্ট থাকার প্রয়োজন নেই। যখন কেউ আপনার থেকে পণ্য অর্ডার করবেন তখন আপনি অন্য বিক্রেতার থেকে পণ্য আপনার ক্রেতার ঠিকানায় অর্ডার কে ড্রপশিপিং বলে ।

ড্রপশিপিং কিভাবে কাজ করে?

ড্রপশিপিং ব্যবসার সাথে অনলাইনে পণ্য ক্রয় এবং বিক্রয় জড়িত। এই ব্যবসায়, একজন খুচরা বিক্রেতা থাকেন যিনি তার অনলাইন স্টোরের মাধ্যমে পণ্যের প্রচার করেন। আপনি যদি ড্রপশিপিং ব্যবসা করছেন, তাহলে আপনি নিজেই খুচরা বিক্রেতা। একজন খুচরা বিক্রেতাকে ড্রপশিপারও বলা হয়।

খুচরা বিক্রেতা নিজের জন্য একটি জন্য ভালো স্টোর খুঁজে, যার পণ্যের মান ভাল এবং সময়মতো গ্রাহকের কাছে পণ্য সরবরাহ করে। এর পর নিজের কাস্টমার জন্য পণ্য ক্রয় করেন ।

কিভাবে ড্রপশিপিং শুরু করবেন?

আপনি দুটি উপায়ে ড্রপশিপিং ব্যবসা শুরু করতে পারেন, প্রথম উপায়ে আপনি নিজের অনলাইন স্টোর তৈরি করে পণ্যটির প্রচার করতে পারেন এবং দ্বিতীয় উপায়ে আপনি অ্যামাজন, ইবে-এর মতো মার্কেটপ্লেসগুলিতে পণ্যটি বিক্রি করতে পারেন।

এই দুটির মধ্যে, আপনার নিজস্ব অনলাইন স্টোর তৈরি করা ড্রপশিপিং ব্যবসার জন্য আরও উপকারী, কারণ এইভাবে আপনি নিজের ব্র্যান্ডও তৈরি করতে পারেন। আপনি কীভাবে ড্রপশিপিং ব্যবসা শুরু করতে পারেন তা আমাদের জানান।

#১ পণ্যের ক্যাটাগরি সিলেক্ট করুন

ড্রপশিপিং ব্যবসায় সাফল্য পাওয়ার প্রথম ধাপ হল একটি সঠিক পণ্যের বিভাগ সিলেক্ট করা, আপনি একটি পণ্য ক্যাটাগরী নির্বাচন করতে পারেন যা অনুযায়ী আপনি ভাল প্রচার করতে পারেন এবং আরও অর্ডার আনতে পারেন।

সঠিক পণ্যের বিভাগ নির্বাচন করতে, আপনাকে একটি পণ্যের চাহিদা গবেষণা করতে হবে এবং দেখতে হবে কোন পণ্য লোকেরা বেশি কিনছে, বাজারে কোন পণ্যটির চাহিদা বেশি ইত্যাদি। 

ড্রপশিপিং-এ, আপনি মোবাইল ফোন, ল্যাপটপ, রান্নাঘরের আইটেম, ফ্যাশন এবং জুয়েলারি পণ্য, ইলেকট্রনিক আইটেম, হেলথ পণ্য, আসবাবপত্র, বই, স্পোর্ট পণ্য ইত্যাদির মতো যেকোনো ধরনের পণ্য বিক্রি করতে পারেন।

ড্রপশিপিং ব্যবসার জন্য পণ্য বিভাগ নির্বাচন করতে, আপনাকে কীওয়ার্ড রিসার্চ করতে হবে । আপনি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল বা পেইড কিওয়ার্ড রিসার্চ টুলের মাধ্যমে পণ্য বিভাগের জন্য রিসার্চ করতে পারেন । আপনি Google Trends এর সাহায্যে ফ্রি ট্রেন্ডিং পণ্য সার্চ করতে পারেন ৷

#২ প্রতিযোগিতা গবেষণা করুন

যেকোনো ব্যবসায় আপনার প্রতিযোগী সম্পর্কে জানতে হবে। ড্রপশিপিং ব্যবসায় সাফল্য পেতে, আপনাকে আপনার প্রতিযোগীর দিকেও নজর রাখতে হবে এবং দেখতে হবে তারা কী ধরনের মার্কেটিং কৌশল ব্যবহার করে পণ্যটির প্রচার করছে।

আপনার প্রতিযোগীকে খুঁজে পেতে, আপনি Google-এ আপনার পণ্যের সম্পর্কে সার্চ করতে পারেন এবং তারপরে আপনি টপে যে সমস্ত অনলাইন আছে সেগুলো দেখেন তা বিশ্লেষণ করতে পারেন।

#৩। ভাল সাপ্লাইয়ার খুঁজুন

ড্রপশিপিং ব্যবসায় একটি ভাল বিক্রেতা খুঁজে বের করা খুবই গুরুত্বপূর্ণ, আপনার এমন একজন সাপ্লাইয়ার খুঁজে বের করা উচিত যার কাছে ভাল মানের পণ্য রয়েছে এবং সময়মতো গ্রাহকদের কাছে পণ্য সরবরাহ করতে পারে।

যদি আপনার সাপ্লায়ার পণ্যগুলো ভাল না হয়, তবে আপনি গ্রাহকদের কাছ থেকে প্রচুর অভিযোগ পাবেন, এবং যখন অতিরিক্ত অভিযোগ আসলে তখন পরিচালনা করা আপনার পক্ষে কিছুটা কঠিন হবে। 

#৪ আপনার অনলাইন স্টোর তৈরি করুন

এখন আপনি পণ্যের বিভাগটিও নির্বাচন করেছেন এবং একজন ভাল সরবরাহকারীও পেয়েছেন, এর পরে আপনাকে আপনার নিজস্ব অনলাইন স্টোর তৈরি করতে হবে যেখানে আপনি সরবরাহকারীর পণ্য তালিকা করতে সক্ষম হবেন।

আপনি Amazon, Ebay এর মতো মার্কেটপ্লেসের সাথে ড্রপশিপিং ব্যবসাও করতে পারেন, এতে আপনাকে আলাদা ওয়েবসাইট তৈরি করতে হবে না। অথবা আপনি যদি চান, তো আপনি Shopify বা WordPress- এ আপনার অনলাইন স্টোর তৈরি করতে পারেন ।

আপনি যদি Shopify-এ নিজেকে অনলাইনে তৈরি করতে চান, তাহলে আপনাকে একটি ইউনিক টপ লেভলের ডোমেইন নাম বেছে নিতে হবে , এই ডোমেইন নামটি হল আপনার অনলাইন স্টোরের নাম যা ইন্টারনেটের মানুষ আপনার অনলাইন স্টোরকে খুঁজতে ইউজ করবে ।

#৫ পণ্য মার্কেটিং

আপনি যখন একটি অনলাইন স্টোর তৈরি করবেন এবং পণ্যের তালিকা করবেন, তখন আপনাকে আপনার স্তরের মার্কেটিং করতে হবে এবং অনলাইনে এড করতে হবে যাতে আপনি অর্ডার পেতে পারেন। আপনাকে মার্কেটিংয়ের জন্য একটি সঠিক কৌশল তৈরি করতে হবে, তবেই আপনি পণ্যটি এমন লোকদের কাছে পৌঁছে দিতে পারবেন যারা আপনার পণ্যে আগ্রহী।

আপনি অর্গানিক এবং পেইড উভয় উপায়ে পণ্যের মার্কেটিং করতে পারেন, নিম্নলিখিত মার্কেটিংয়ের কিছু উপায় রয়েছে-

  • আপনি Facebook বিজ্ঞাপনের মাধ্যমে Facebook এবং Instagram এ পণ্যটির প্রচার করতে পারেন, তবে এর জন্য আপনার Facebook Ads সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে।
  • আপনি Google বিজ্ঞাপনের মাধ্যমে Google-এ পণ্যটির প্রচার করতে পারেন।
  • আপনি অর্গানিক উপায়ে, আপনি যেকোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার স্টোরের নামে একটি পেজ তৈরি করতে পারেন এবং এতে নিয়মিত পোস্ট দেয়ার করে পণ্যটি মার্কেটিং করতে পারেন ।

এইভাবে আপনি ড্রপশিপিং ব্যবসা শুরু করতে পারেন। ড্রপশিপিং ব্যবসা শুরু করার জন্য এটি একটি বেসিক রোডম্যাপ।

কীভাবে ড্রপশিপিং থেকে আয় করবেন?

ড্রপশিপিং থেকে আয় করতে, আপনাকে আপনার অনলাইন স্টোর তৈরি করতে হবে, এবং আপনার মার্জিন যোগ করে এতে অন্য বিক্রেতার পণ্য এড করতে হবে। ড্রপশিপিং-এ, আপনি কতটা মার্জিন যোগ করতে চান তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন।

আমি শুরুতেই টি-শার্টের উদাহরণ দিয়ে বলেছি, কিভাবে আপনি আপনার মার্জিন হিসাবে ১০০ টাকা যোগ করে ২০০ টাকা মূল্যের টি-শার্টটি ৩০০ টাকায় বিক্রি করতে পারেন। ২০০তে কিনে নিজের স্টোরে ৩০০ বিক্রি করার মূলত ড্রপশিপিং বা মার্জিন ।

যখনই কোনো গ্রাহক আপনার অনলাইন স্টোর থেকে কোনো পণ্যের অর্ডার দেবে, আপনার অনলাইন স্টোর অটোমেটিক সেই অর্ডার অন্যর বিক্রেতার কাছে পাঠায়। এর পরে সেই বিক্রেতা পণ্যটি গ্রাহকের কাছে পৌঁছে দেয় এবং পণ্যের প্রকৃত মূল্য রেখে আপনার কাছে একটা amount লাভ থাকে।

ড্রপশিপিং ব্যবসায় আপনি যত বেশি অর্ডার পাবেন, আপনি তত বেশি আয় করবেন। 

ড্রপশিপিংয়ের সুবিধা

ড্রপশিপিং ব্যবসার অনেক সুবিধা রয়েছে যেমন –

  • ড্রপশিপিং ব্যবসা শুরু করার জন্য খুব বেশি বিনিয়োগের প্রয়োজন নেই, আপনি 4, 5 হাজার টাকার পরিমিত বিনিয়োগে ড্রপশিপিং ব্যবসা শুরু করতে পারেন।
  • আপনার নিজের কোনো পণ্য থাকার দরকার নেই।
  • পণ্যের প্যাকেজিং এবং ডেলিভারি নিয়ে চিন্তা করার দরকার নেই।
  • আপনি, যে কোনও ক্যাটাগরি নির্বাচন করে পণ্যটির প্রচার করতে পারেন।
  • কোন পণ্যে কত মার্জিন যোগ করতে হবে তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন।
  • ড্রপশিপিং ব্যবসার জন্য কোনও অফিসের প্রয়োজন নেই, আপনি আপনার অবসর সময়ে যে কোনও জায়গা থেকে এই কাজটি করতে পারেন।
  • আপনি আপনার অন্যান্য কাজ করার সময় ড্রপশিপিং ব্যবসা করতে পারেন।
  • ড্রপশিপিং ব্যবসায়, আপনি বিশ্বের যে কোনও জায়গায় পণ্যটি বিক্রি করতে পারেন।
  • অনলাইনে প্যাসিভ ইনকাম করার এটি একটি ভালো উপায় ।

ড্রপশিপিংয়ের অসুবিধা

ড্রপশিপিং ব্যবসার সুবিধার পাশাপাশি এর কিছু অসুবিধাও রয়েছে। নীচে ড্রপশিপিংয়ের কিছু অসুবিধা –

  • বেশি প্রতিযোগিতার কারণে, অনেক ড্রপশিপার কম লাভে কাজ করে।
  • যদি পণ্যগুলি ভাল মানের না হয় তবে গ্রাহকদের প্রচুর অভিযোগ আসে, যার কারণে আপনার ব্র্যান্ডের মূল্যও হ্রাস পাবে।
  • পণ্য মার্কেটিংয়ের জন্য, অনলাইন স্টোর পরিচালনা করার জন্য ড্রপশিপারের ডিজিটাল মার্কেটিং এবং ওয়েব ডিজাইনিংয়ের মতো দক্ষতা থাকতে হবে।

উপসংহার,

এই ব্লগপোস্ট, আমরা আপনাকে ড্রপশিপিং সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছি , এটি কী , কীভাবে ড্রপশিপিং শুরু করবেন এবং কীভাবে ড্রপশিপিং থেকে আয় করবেন। আপনিও যদি অনলাইনে আয়ের একটি প্রকৃত উপায় সার্চ করেন তবে ড্রপশিপিং আপনার জন্য একটি খুব ভাল উপায় হতে পারে। 

আমি আশা করি যে এই পোস্ট পড়ে আপনি অবশ্যই ড্রপশিপিং সম্পর্কে খুব ভালভাবে বুঝতে পেরেছেন। এই আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে লিখে আমাকে জানাতে পারেন। 

The post ড্রপশিপিং কি এবং কিভাবে Drop Shipping থেকে আয় করা যায়? appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/KY0M8Lz
via IFTTT

Post a Comment

0 Comments