নিজের সন্তান কে যদি সঠিকভাবে গড়ে তুলতে চান বাবা মা হিসেবে যেসব দিক মাথায় রাখা জরুরি!!

আসসালমুআলাইকুম প্রিয় trickbd এর সকল সদস্যগণ কেমন আছেন সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। সেই জন্য আবারও হাজির হলাম আপনাদের মাঝে ।

একটা প্রবাদ প্রচলিত আছে সেটা হলো সন্তান সব সময় মা বাবার কাছে থেকে যা দেখে তাই শিখে। তাকে যেটা বলা হয় ঠিক সেটাই রপ্ত করে নেই। কথা টা কিছুটা হলেও বাস্তব। ছোট থেকে সন্তান কে মানুষ এর মত মানুষ করতে হলে সন্তানের মধ্যে মা বাবার উচিত কিছু অভ্যাস করানো।

ছোট বাচ্চারা কোমল মন এর তৈরি তাদের কে যেটা শিক্ষা দেওয়া হবে ঠিক সেটাই তারা শিখবে এটাই স্বাভাবিক। বাচ্চারা কারো বাসায় গেলে যেনো অন্য কারো জিনিস এ হাত না দেই সেই শিক্ষা দিবেন। আস্তে আস্তে ধীরে সুস্থে তাদের কে বলতে থাকলে তারা অবশ্যই সেটা শুনবে। বাচ্চা কে কখনো অন্যের জিনিস লুকিয়ে রাখে এমন কিছু তে বাধা দিবেন। যার ফলে সে অসৎ পথ অবলম্বন করবে না।

বাচ্চাদের এইসব ছোট ছোট বিষয় গুলো তার ১ বছর বয়স এর মধ্যেই শিক্ষা দিতে থাকবেন। আস্তে আস্তে দিনে দিনে ঠিক তারা শিখে যাবে। যদি কখনো কোথাও দেখেন যে আপনার বাচ্চা কোনো অপরাধ করলো বা ঝামেলা করলো কখনোই না জেনে বুঝে নিজের বাচ্চার পক্ষ নিবেন না। সব সময় আগে ২ পক্ষ এর মতামত বিশ্লেষণ করে সমাধান করবেন। নয়তো সন্তান সময়ের সাথে সাথে কন্ট্রোল এর বাইরে চলে যেতে পারে।

অনেক বাবা মা আছেন যারা সন্তান কিছু করলেই কোনো প্রকার বাচ বিচার না করেই সন্তান কে মারধর করেন। সেটা কিন্তু মোটেও ভালো নাহ এতে সময় এর সাথে সাথে সন্তান মা বাবার ওপর বিষিয়ে গিয়ে ভুল কোনো কর্মকাণ্ডে জড়িয়ে পড়তে পারে। তাদের কে শান্ত শিষ্ট করে বুঝিয়ে বলবেন দেখবেন তারা ঠিকই শুনবে। কারণ মা বাবার ছোট মিষ্টি কথা গুলো সন্তান এর ওপর ভালো প্রভাব ফেলে তারা সেটা পরবর্তী থেকে করতে সাহস বোধ করে না মা বাবার কথা ভেবে।

কখনোই সন্তান এর ওপর তার ইচ্ছার বিরুদ্ধে কোনো কিছু চাপিয়ে দিবেননা। এর ফলাফল হিতে বিপরীত ও হতে পারে। সে যেটা নিজে করতে চাই ভালো কিছু হলে অবশ্যই সেটাই সাপোর্ট করার চেষ্টা করবেন। আর যদি সেটা কোনো ক্ষতি এর কারণ হয় তাকে বুঝিয়ে বলার চেষ্টা করুন। সন্তানের মধ্যে ধর্মীয় শিক্ষা এর বিস্তার করুন।

মূলত একজন নেক সন্তান আর মনের মত করে যদি নিজের সন্তান কে গড়ে তুলতে চান মা বাবা হিসেবে অবশ্যই বিষয় গুলো পরিবারের সদস্যদের মাথায় রাখা উচিত।

এই ছিল বিস্তারিত ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য অনেক ক্ষেত্রে লিখা তে বানান ভুল হয়ে যায় অনুগ্রহপূর্বক নিজ গুনে ক্ষমা করবেন। আর ট্রিকবিডির সাথেই থাকুন

The post নিজের সন্তান কে যদি সঠিকভাবে গড়ে তুলতে চান বাবা মা হিসেবে যেসব দিক মাথায় রাখা জরুরি!! appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/3DCM0RP
via IFTTT

Post a Comment

0 Comments