লিনাক্স ও উইন্ডোজের জন্য পিডিএফ পড়া, অ্যানোটেশন ও এডিটিংয়ের জন্য চমৎকার কিছু টুলস

আসসালামু আলাইকুম। ডকুমেন্টের জন্য পিডিএফ খুবই জনপ্রিয় একটি ফরমেট। এটি এডোবির লাইসেন্সকৃত একটি প্রপ্রাইটরী ফর্মেট। উইন্ডোজে জনপ্রিয় পিডিএফ অ্যাপগুলোর অধিকাংশ লিনাক্সে সমর্থিত নয় বা খুবই আউটডেটেড অথবা লিমিটেড ফিচার্ড। তবে অনুসন্ধান করে চমৎকার কিছু অ্যাপস পেয়েছি, যেগুলো এখানে শেয়ার করছি। আশা করি লিনাক্স ব্যবহারকারীদের উপকারে আসবে, এবং উইন্ডোজ ব্যবহারকারীরাও সফটওয়্যারগুলো ব্যবহার করতে পারবেন।

Okular

লিনাক্সের জন্য পিডিএফ টুলস নিয়ে লিখতে হলে Okular শুরুতে থাকাটা ডিজার্ভ করে। এটি একটি ফ্রি ও ওপেন সোর্স ইউনিভার্সাল ডকুমেন্ট ভিউয়ার, যেটি পিডিএফ, এবং সেইসাথে ই-পাব, কমিকস, বিভিন্ন ধরণের ইমেজ ফর্মেট সমর্থন করে। এটি KDE Applications এর অন্তর্ভুক্ত এবং KDE ডেস্কটপের ডিফল্ট পিডিএফ ভিউয়ার। যাইহোক, অন্যান্য ডেস্কটপ এবং উইন্ডোজেও এটি ব্যবহার করা যায়।

Okular-এ পিডিএফ পড়ার পাশাপাশি টেক্সট হাইলাইটিং, আন্ডারলাইন, স্ট্রাইক আউট; টাইপরাইটিং, পপআপ ও ইনলাইন নোটস, এবং ফ্রি-হ্যান্ড টুল, পলিগন, স্ট্যাম্প বিবিধ ধরণের অ্যানোটেশন সুবিধা রয়েছে। ফর্মস, ডিজিটালি সাইনিং, ইম্বেডেড ফাইল ও মিডিয়া সমর্থিত। এর ইউআই কাস্টমাইজেবল এবং টুলবারগুলো প্রয়োজনমত সাজিয়ে নিয়ে Okular ইফেক্টিভলি ব্যবহার করা যায়।

Okular এর অনেক ফিচার বলা যায় কিছুটা হিডেন, কেননা টুলবার কনফিগার ও নাড়াচাড়া না করলে অনেক ফিচারের অন্য কোন ইন্ডিকেশন নেই। যেকারণে দীর্ঘদিন ব্যবহার করেও Okular-এর অনেক ফিচার আমার অজানা-ই ছিলো। এদিক থেকে ইন্টারফেস আরেকটু গোছানো হলে ভালো হত। তবে ওভারঅল, Okular-কে বেস্ট ওপেন সোর্স পিডিএফ রিডার অনেকটা নিশ্চিতভাবেই বলা যায়।

লিনাক্স ইউজাররা Okular খুব সহজেই প্রায় যেকোন ডিস্ট্রোর রিপোজিটরী, Flathub অথবা Snapcraft থেকে পেয়ে যাবেন। উইন্ডোজের জন্য Microsoft Store থেকে এটি পাওয়া যাবে।

PDF Studio Viewer

PDF Studio Viewer একটি প্রপ্রাইটরী সফটওয়্যার, যেটি Qoppa Software ডেভেলোপ করেছে। Okular নিয়ে বলছিলাম, ইন্টারফেস আরেকটু গোছানো হলে ভালো হত, তো PDF Studio Viewer মাইক্রোসফট অফিসের মত একটি রিবন ইউআই ব্যবহার করছে, যেমনটা অনেকে পছন্দ করেন।

Qoppa Software-এর ওয়েবসাইট থেকে লিনাক্স, ইউনিক্স, উইন্ডোজ ও ম্যাকের জন্য ইন্সটলার ফাইল ডাউনলোড করা যাবে।

PDF Arranger

PDF Arranger সিম্পল এবং ইফেক্টিভ একটি টুল, যা পিডিএফের পেজ রোটেট, রিঅ্যারেঞ্জ, মাল্টিপল পিডিএফ মার্জ, পেজ এক্সট্রাকশন, প্রোপার্টিজ এডিটিং প্রভৃতি খুব ইজিলি করা যায়।

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোর রিপোজিটরী ও Flathub-এ PDF Arranger পাওয়া যাবে। উইন্ডোজ ইউজাররা ডাউনলোড করতে পারবেন এখান থেকে।

Xournal++

Xournal++ একচুয়ালি একটা হ্যান্ডরিটেন নোট টেকিং অ্যাপ, তবে এটা পিডিএফ ফাইল সমর্থন করে এবং একচুয়ালি পিডিএফ অ্যানোটেশনের জন্য চমৎকার একটা টুল। বিশেষ করে যদি পেন ট্যাবলেট ব্যবহারকারী হন, নোট করে পিডিএফ পড়ার জন্য Xournal++ এর এক্সপ্রেরিয়েন্স চমৎকার। সাথে LaTeX ইকুয়েশন সমর্থন, টুলে অডিও নোট টেকিংয়ের মত কিছু ফিচার এটা প্রদান করে, যা সাধারণ পিডিএফ রিডারগুলোতে থাকে না।

বর্তমান ভার্সনে Xournal++ পিডিএফের কনটেন্টগুলোকে ব্যাকগ্রাউন্ডের মত ট্রিট করে যেকারণে টেক্সট সিলেকশন সম্ভব না এখানে। তবে নাইটলি বিল্ডে ইতোমধ্যে পিডিএফ টেক্সট সিলেকশন ও হাইলাইটিং ফিচার আছে, আশা করা যায় সামনের রিলিজগুলোতে পিডিএফ রিডার হিসেবে Xournal++ আরো বেটার হবে।

সাথে আমি একটা সাইডনোট যুক্ত করতে চাই, অডিও রেকর্ডিং আমার ক্ষেত্রে কাজ করছিলো না- Preferences > Audio Recording > Audio Devices সিস্টেম ডিফল্ট থেকে পরিবর্তন করে ডিফল্ট সেট করার পর কাজ করেছে। অডিও রেকর্ডিং ব্যবহারের ইন্সট্রাকশন এখানে আছে।

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোর রিপোজিটরী, Snapcraft ও Flathub-এ Xournal++ রয়েছে। এছাড়া উইন্ডোজ ও ম্যাক সমর্থন আছে। অ্যান্ড্রয়েড ও ওয়েবের জন্য বিটা সংস্করণ আছে, যা দীর্ঘদিন অবশ্য আপডেট করা হয়নি। ইন্সটলেশন পেজ

LibreOffice Draw

লক্ষ্য করে থাকবেন বিনামূল্যে পিডিএফ রিডারের কমতি না থাকলেও মানসম্মত পিডিএফ এডিটর বিনামূল্যে খুব দুর্লভ। কিছুক্ষেত্রে ফ্রি ভার্সন থাকলেও তাতে ওয়াটারমার্ক বা মেজর লিমিটেশন থাকে। সম্ভবত পিডিএফের লাইসেন্সিং ও স্ট্রাকচারজনিত কমপ্লেক্সিটি এর অন্যতম কারণ।

ওপেন সোর্স ফ্রি অফিস সফটওয়্যার LibreOffice-এর মডিউল, LibreOffice Draw পিডিএফ এডিটিংয়ের জন্য কার্যকর একটি সমাধান হতে পারে। এটি দিয়ে পিডিএফ ফাইল ওপেন করা এবং টেক্সট এডিটিং, ইমেজ ইনসার্শন বা রিমুভ, এক কথায় এডিট করা সম্ভব। এরপর পুনরায় পিডিএফ ফর্মেটে এক্সপোর্ট করা যায়।

তবে LibreOffice Draw যেহেতু পিডিএফ এডিটর হিসেবে তৈরি হয়নি, তাই কিছু অসুবিধা আছে। পিডিএফ ফাইলটিতে টেক্সট হাইলাইট বা বিভিন্ন অ্যানোটেশনগুলো এটা প্রপারলি ম্যানেজ করতে পারে না। এম্বেডেড ফন্টগুলো সিস্টেমে ইন্সটল না থাকলে ব্যবহার করতে পারবে না। যেমন নিচের ছবিতে টেক্সটগুলো ফন্ট পরিবর্তন হওয়াতে নির্ধারিত বক্সের বাইরে চলে গেছে, যেটা ফন্ট ইন্সটলের মাধ্যমে সমাধান করা সম্ভব। হাইলাইটগুলো আলাদা একটি অবজেক্ট হিসেবে প্রদর্শিত হচ্ছে। হাইলাইটগুলো রিমুভ করলে বা ব্যাকওয়ার্ডসে পাঠালে নিচের টেক্সটগুলো দেখা যাবে, তবে পিডিএফ করার পর অ্যানোটেশনগুলো অ্যানোটেশন হিসেবে থাকবে না।

যাইহোক, এর বাইরে অনেক প্রয়োজনের জন্যই, লিব্রাঅফিস ড্র পিডিএফ এডিটর হিসেবে ফ্রি একটি সল্যুশন হতে পারে।

অন্যান্য

পিডিএফ রিডার হিসেবে ওয়েব ব্রাউজারগুলো বেশ ভালো সমাধান। ফায়ারফক্স আর মাইক্রোসফট এজ পিডিএফ পড়ার পাশাপাশি বেসিক অ্যানোটেশন ফিচারও প্রদান করে। OnlyOffice ও WPS Office বেসিক পিডিএফ রিডার অফার করে।

স্ক্যানড PDF থেকে টেক্সট এক্সট্রাক্ট করার জন্য PDF2OCR একটি অ্যাপ রয়েছে যা শুধু Snapcraft থেকে লিনাক্সে ইন্সটল করা যাবে।

প্রোপার পিডিএফ এডিটর চাইলে কমপ্লিটলি ফ্রি কোন সল্যুশন আমার জানা নেই। Sejda PDF, Master PDF Editor, PDF Studio সহ বেশ কিছু পেইড অপশন আছে। এদের ফ্রি অপশন আছে, তবে লিমিটেড। Sejda PDF এর ফ্রি ভার্সনটিতে সাইজ, পেজ ও ডেইলি লিমিট আছে। Master PDF Editor দিয়ে এডিট করা হলে প্রতিটি পেজে ওয়াটারমার্ক প্রদর্শন করে। এবং PDF Studio-র ফ্রি ভার্সন হলো PDF Studio Viewer, যা নিয়ে আলোচনা হয়েছে।

একটি নিয়নবাতি পরিবেশনা

The post লিনাক্স ও উইন্ডোজের জন্য পিডিএফ পড়া, অ্যানোটেশন ও এডিটিংয়ের জন্য চমৎকার কিছু টুলস appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/d8kA1QI
via IFTTT

Post a Comment

0 Comments