কভব পরগরম লযগযজ শখ শর করব?

আসসালামুআলাইকুম

হ্যালো ভিউয়ারস, আশা করি সকলেই ভালো আছেন ।ট্রিকবিডিতে একটি পোষ্ট নিয়ে আপনাদের মাঝে এসে উপস্থিত হলাম ।

পোষ্টের টপিক আপনারা টাইটেল দেখেই জেনে গেছেন ।
আধুনিক বিশ্বে প্রোগ্রামিং এর জনপ্রিয়তা দিন কে দিন বেড়েই চলেছে ।প্রোগ্রামারদের সংখ্যাও বাড়তেছে সেই মার্কেট প্লেসগুলোতেও কাজের চাহিদা বাড়তেছে ।

আমরা অনেকেই হয়তো প্রোগ্রামিং ভাষা শিখতে চাই ।প্রোগ্রামিং ভাষা শিখার অনেক উদ্দেশ্য থাকতে পারে ।অনেকে ক্যরিয়ার গড়ার জন্য শিখেন আবার কেউ বা শখের বসেও শিখে থাকেন ।
আপনারও হয়তোবা ইচ্ছা প্রোগ্রামিং শিখার ।কিন্তু সঠিক গাইডলাইন পাচ্ছেন না ।কিভাবে শুরু করবেন বুঝতেছেন না ।তাহলে এই পোষ্ট টি আপনার জন্য ।

প্রোগ্রামিং ভাষা মূলত কম্পিউটার ভাষা ।কম্পিউটার আমাদের মতো বাংলা ,ইংরেজী ভাষা বুঝে না ।সে বুঝে প্রোগ্রামিং ভাষা ।প্রোগ্রামিং একটি সৃজনশীল কাজ ।আপনি যত বেশি ঘাটাঘাটি করবেন ততো নতুন নতুন বিষয় শিখতে পারবেন ।

কম্পিউটার এর বিভিন্ন কার্য সম্পাদনের জন্য বিভিন্ন টুলস ত্ঐরি করা হয় প্রোগ্রামিং ভাষা দিয়ে ।প্রোগ্রামিং ভাষার বহুবিধ ব্যাবহার রয়েছে ।
তো চলুন মূল আলোচনাই চলে যাই, কিভাবে প্রোগ্রামিং ভাষা শিখা শুরু করবেন ।

ভাষা নির্বাচন করুন

প্রোগ্রামিং ভাষা শিখতে হলে প্রথমে আপনাকে একটি নির্দিষ্ট ভাষা নির্বাচন করতে হবে ।অনেকগুলো প্রোগ্রামিং ভাষা রয়েছে ।যেমন জাভা,সি,সি++,কটলিন,সি# ইত্যাদি ।আপনি একজন বেগিনার হিসেবে কোনটি শিখবেন বা কোনটি শিখা আপনার জন্য বেটার হবে ।আপনি ভাষা নির্বাচন করতে গিয়ে বিপাকেউ পরে যেতে পারেন ।
তাই একজন বিগিনার লেবেলের প্রোগ্রামার হিসেবে আমি আপনাকে সাজেস্ট করবো প্রথমে HTML, Css এবং JavaScript এর ব্যাসিক শিখে নিতে ।
বেশিরভাগ প্রোগ্রামাররা প্রথমে এগুলো শিখে । তাই আপনার জার্নি HTML দিয়েই শুরু করতে পারেন । তবে HTML কিন্তু প্রোগ্রামিং ভাষা নয় । এগুলো আপনি শিখতে শিখতে জেনে জাবেন ।

তাছাড়া অনেক প্রোগ্রামাররা প্রথম ভাষা হিসেবে C অথবা Python ও শিখে থাকে ।কেনোনা এই ভাষাগুলো তুলনামূলকভাবে সহজ অন্যান্ন ভাষা থেকে ।

রিসোর্স খুজুন

ভাষা সিলেক্ট করার পর দ্বীতিয় কাজ হচ্ছে রিসের্স খোজা ।অর্থাত আপনি তো ভাষা সিলেক্ট করেছেন এখন সে ভাষা সিখবেন কোথ থেকে ।সেজন্য ঵নলাইনে বিভন্ন ধরনের কোর্স পাওয়া যায় ।আপনি সেই কর্সগুলো কিনে শিখতে পারেন ।
তাছাড়া আপনি চাইলে ফ্রিতেও পারেন অনলাইনে বিভিন্ন রিসোর্স থেকে ।
অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলোতে আপনি চাইলেই কোডিং শিখতে পারেন । যেমন freeCodeCamp, w3school, Tutorialspoint, JavaTpoint ইত্যাদি ।এগুলো থেকে আপনি পেইড কোর্স কিনে নিতে পারেন অথবা ফ্রিতেও শিখতে পারেন ।
একজন বিগিনার প্রোগ্রামার হিসেবে আমি আপনাকে সাজেস্ট করবো w3school এর টিউটোরিয়াল গুলো ফলো করার । প্রোগ্রামিং শিখার জন্য এটি একটি বিগিনার ফ্রেন্ডলী খুবি ভালো একটি ওয়েবসাইট ।

ব্যাসিক থেকে শুরু করুন

আগে বেসিক ভালো ভাবে বুঝে বুঝে শিখুন ।অনেকে বেসিক কে ভালো ভাবে গুরুত্ব দেয় না ।যার ফলে পরবর্তীতে জটিল এবং কঠিন প্রোগ্রাম তঐরি করতে অনেক হিমসিম খেতে হয় ।তাই বেসিক ভালো ভাবে শিখতে হবে ।
বেসিক বলতে প্রোগ্রামিং এর মঔলিক যে জিনিসগুলো আছে সেগুলো যথেষ্ট গুরুত্বর সাথে বুঝা ও শিখা । যেমন ভ্যারিয়েবল, ডাটা টাইপ, লুপ ইত্যাদি ।এছাড়া প্রোগ্রামিং ভাষার সাইনটেক্স এবং স্ট্রাকচার ভালো ভাবে বুঝতে হবে ।

কমিউনিটিতে যোগ দিন

প্রোগ্রামিং সম্পর্কিত অনেক অনলাইন কমিউনিটি রয়েছে ।আপনি সেগুলোতে যোগদান করুন ।এতে করে আপনি অনেক অজানা জিনিস জানতে পারবেন ।আপনার প্রোগ্রামিং জনীত ঙ্গ্যানের পরিধিও বৃদ্ধি পাবে । অনেক অনলাইন কমিউনিটি রয়েছে ।যেমন Quora, Stack Overflow. এই দুটি বেশ জনপ্রিয় ।আপনি কোড লিখতে গেলে প্রবলেম এ পড়বেনি ।আপনার যেকোনো প্রবলেম এখানে প্রশ্ন করলে উত্তর পেয়ে যাবেন ।এছাড়া, আপনি ফেইসবুকে প্রোগ্রামিং সম্পর্কিত গ্রুপগুলোতে যোগদান করতে পারেন ।

বেশি বেশি প্রাকটিস করুন

প্রোগ্রামিং শিখার জন্য প্রাকটিস এর কোন বিকল্প নাই ।আপনি যত বেশি প্রাকটিস করবেন তত বেশি শিখতে পারবেন ।প্রোগ্রামিং শিখার জন্য আপনাকে প্রচুর সময় ব্যায় করতে হবে ।মন প্রাণ ধ্যান লাগিয় প্রোগ্রামিং করুন ।

প্রতিটি টিউটোরিয়াল ভালো ভাবে শিখুন এবং প্রতিটি টিউটোরিয়াল শেষে প্রাকটিস করুন ।
আপনি অনেক পড়লেন কিন্তু প্রাকটিস করলেন না ।তাহলে আপনার ঐ টিউটোরিয়াল পড়াটা বেশি দিন মনে থাকবে না ।আর যদি আপনি নিয়মিত প্রাকটিস করেন তাহলে আপনি যা শিখেছেন তা ভালোভাবে আয়ত্বে আসবে এবং দীর্ঘদিন মাথায় থাকবে ।
তাই নিয়মিত প্রাকটিস করার অভ্যাস গড়ে তোলা ।

The post কিভাবে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখা শুরু করবো? appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/pzHK3eX
via IFTTT

Post a Comment

0 Comments