জাভাস্ক্রিপ্ট কি এবং কিভাবে শিখবেন? এর ব্যবহার ও কিছু ব্যাসিক ধারনা

আসসালামুআলাইকুম

হ্ল্যো ব্রো! কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভালোই আছেন ।আর ভালো না থাকলে এক গ্লাস মুলার জুস খেয়ে নিন ।দঃখিত একটু মজা করলাম ।

তো যাই হোক আজাইরা কথা না বলে আজকের টপিকে চলে যাই ।
আজকের পষ্টের টপিক আপনারা ইতিমধ্যে উপরিউক্ত টাইটেল দেখেই জেনে গেছেন ।হ্যা আপনারা ঠিকি দেখেছেন ।আজকের পষ্টে আমি বর্তমানের ট্রেনডিং টেকনলজিগুলোর মধ্যে অন্যতম একটি টেকনলোজি জাভাস্ক্রিপ্ট নিয়ে আলোচনা করবো ।এই পষ্টে আমরা জাভাস্ক্রিপ্ট কি, এর ব্যবহার এবং কিছু ব্যাসিক সম্পর্কে জানতে পারবো ।

জাভাস্ক্রিপ্ট কি

জাভাস্কি্রিপ্ট একটি পাওয়ারফুল স্কি্রিপ্টিং ল্যাংগুয়েজ ।যা ওয়েব ডেভলপমেন্ট এবং ওয়েব আ্যাপ্লিকেশন তৈরির কাজে ব্যাবহৃত হয় ।জাভাস্ক্রিপ্ট কে সংক্ষিপ্তভাবে JS বলা হয় ।অনলাইনে প্রায় 95% ওযেবসাইটে জাভাস্ক্রিপ্টের ব্যাবহার রয়েছে ।
এর প্রোগ্রামকে স্ক্রিপ্ট বলা হয় ।এটি একটি প্লেইন টেক্সট হিসাবে দেওয়া স্ক্রিপ্ট এবং এটি একটি প্লেইন টেক্সট হিসাবে কাজ করে৷ ইন্টারনেটের বেশিরভাগ ওয়েবসাইটগুলিতে এটির ব্যবহার রয়েছে৷ কারণ, এটি ইন্টারেক্টিভ ওয়েব পেজ এনাবল করে৷ তাই এটি বেশিরভাগ ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহৃত হয়৷
জাভাস্ক্রিপ্ট একটি উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা যা একটি ওয়েব অ্যাপ্লিকেশন লেখার জন্য ভাল৷ এটি অনেক লাইঠওয়াইট৷ তাই এটি একটি ওয়েব পৃষ্ঠা বা ওয়েবসাইটের একটি বড় অংশ হিসাবে উল্লেখ করা হয়৷ জাভাস্ক্রিপ্টের প্রথম নাম ছিল লাইভস্ক্রিপ্ট ।কিন্তু এরপর নেটস্কেপ যা একটি ইন্টারনেট সার্ভিস কম্পানি ।এর নাম বদলে দিয়েছে ।বর্তমানে এটা জাভাস্ক্রিপ্ট নামে পরিচিত ।

অনেকেই মনে করেন যে জাভা এবং জাভাস্ক্রিপ্ট একি ভাষা ।কিন্তু প্রকৃতপক্ষে এই দুটি সম্পূর্ণ পৃথক ভাষা ।জাভাস্ক্রিপ্ট নামটি জাভার খুব কাছাকাছি রাখা হয়েছে ।কারণ ঐ সময় জাভা খুব পপুলার ভাষা ছিল ।তাই এর নামের সাথে কিছুটা সামজ্যস্যপূর্ণ করেই রাখা হয়েছে জাভাস্ক্রিপ্ট ।
সেজন্য অনেকে মনে করেন জাভা এবং জাভাস্ক্রিপ্ট একি ভাষা ।আপনি যদি এই দুটি ভাষা নিয়ে বিভ্রান্ত হন ।তাহলে এই পোষ্টে ক্লিয়ার হোন ।

জাভাস্ক্রিপ্ট ECMAScript এর সাথে একটি স্বতন্ত্র ভাষা হিসেবে তৈরি করা হয়েছে ।বর্তমানে এটি শুধু ব্রাউজার নয় বরং সার্ভারেও ইক্সকিউট করা হয় ।

জাস্ক্রিপ্টের ইতিহাস

নেটস্কেপ কমিউনিকেশন কর্পরেশনের প্রোগ্রামার ব্রেনডন ইচ 1995 সালে জাভাস্ক্রিপ্ট আবিষ্কার করেন ।আর আশ্চর্জজনক বিষযং হচ্ছে এই স্ক্রিপ্টিং ভাষা তৈরি করতে সময় লেগেছে মাত্র দশ দিন ।এটি জানার পর আমি খুবি অবাক হয়েছিলাম ।

শুরুরদিকে এর নাম রাখা হয়েছিল Mocha ।পরবর্তীতে পরিবর্তন করে রাখা হয় লাইভস্ক্রিপ্ট ।সর্বশেষ নাম দেওয়া হয়েছে জাভাস্ক্রিপ্ট ।যা এখন পর্যন্ত বলবৎ আছে ।
সর্বপ্রথম এটাকে 1995 সালের মে মাসে নেটস্কেপ ব্রাউজার ভার্সন 2.0B3 তে ব্যবহার করা হয়েছে ।এরপর 1998 সালে ECMAScript 2 এবং 3 কে রিলিজ করা হয়েছে যা আজকের মডার্ন জাভাস্ক্রিপ্ট ।

বর্তমাননে বড় বড় ওয়েবসাইট যেমন গুগল, ফইসবুকেউ জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা হয়েছে ।নেটস্কেপ কমিউনিকেটর যার NCSA এর প্রথম ব্রাউজার যা যথেষ্ট জনপ্রিয় ছিল ।কিন্তু, পরবর্তীতে যখন মাইক্রোসফ্ট ইন্টারনেট এক্সপ্লোরার তৈরি করল তখন এর জনপ্রিয়তা অনেকটা কমে গেল ।

জাভাস্ক্রিপ্টের কিছু ব্যাসিক

জাভাস্ক্রিপ্ট সিনট্যাক্স

জাভাস্ক্রিপ্ট সিনট্যাক্স আসলে নিয়মের একটা সেটকে বোঝায় ।কোন প্রোগ্রামার কিভাবে এই ভাষা লিখবে তা নির্ধারণ করে সিনট্যাক্স ।এবং ব্রাউজার কিভাবে এটি ইন্টারপ্রেটেড করবে তাও এটি নির্ধারণ করে ।জাভাস্ক্রিপ্টে স্ক্রিপ্ট HTML ট্যাগের মধ্যে স্থাপন করা হয় ।আপনি স্ক্রিপ্ট ট্যাগ একটি ওয়েবপেজের যেকনো জায়গায় রাখতে পারবেন ।তবে রিকমেনডেড পদ্ধতি অনুসারে আপনি ট্যাগে ব্যবহার করতে পারেন ।কিন্তু w3schools এর যে টিউটরিয়ালসগুলো রযেছে সেখানে ট্যাগ ট্যাগের শেষে রাখা হয়েছে ।কেনোনা ট্যাগ ট্যাগে রাখার দ্বারা ব্রাউজার ইক্সকিউসন স্পীড ধীর হয়ে যেতে পারে ।

জাভাস্ক্রিপ্ট ভ্যারিয়েবল

অন্যান্য প্রোগ্রামিং ভাষার মতো জাভাস্ক্রিপ্টের ভ্যারিয়েবল রয়েছে ।এর ভ্যারিয়েবল var, let এবং const কেওয়ার্ড দ্বারা ডিক্লেয়ার করা হয় ।মজার ব্যাপার হলো জাভাস্ক্রিপ্টে কনো ডাটা টাইপ নাই ।বেশিরভাগ প্রোগ্রামিং ভাষায় ডাটা টাইপ নির্দিষ্ট করে দেওয়া আছে ।কিন্তু, জাভাস্ক্রিপ্টে নির্দিষ্টে ডাটা টাইপ নাই ।আপনি চাইলেই var কেওয়ার্ডে স্ট্রিং, নাম্বার রাখতে পারেন ।

জাভাস্ক্রিপ্ট অপারেটর

অপারেটর খুবি গুরুত্বপূর্ণ বিষয ।এর সাহায্যে আমরা যোগ, বিয়োগ, গুণ, ভাগ করতে পারবো ।এছাড়া বিভিন্ন কন্ডিটিশনাল টেস্টের জন্য অপারেটর ব্যবহার করা হয় ।উদাহারণের জন্য 2 + 3 = 5; এখানে 2 এবং 3 কে অপারেন্ডস বলে ।এবং এক্সপ্রেসন “+” কে অপারেটর বলে ।জাভাস্ক্রিপ্ট নিম্নক্ত অপারেটর সমর্থন করে ।

    1. Arithmetic Operators
    1. Comparison Operators
    1. Assignment Operators
    1. Conditional Operators
  • জাভাস্ক্রিপ্ট ফাংশন

    জাভাস্ক্রিপ্ট ফাংশন একটা কোড ব্লক যা কনো পার্টিকুলার টাস্ক পূরণের জন্য ডিজাইন করা হয়েছে ।এখানে এক কোড বার বার লিখার প্রয়োজন শেষ হয়ে যায় ।এটা প্রোগ্রামারদেরকে মডিউল কোড লিখতে সাহায্য করে ।কোন ফাংশন কে ব্যবহার করার পূর্বে আমাদেরকে তা ডিফাইন করে নিতে হবে ।HTML ট্যাগে ডিফাইন করা ফাংশনকে আমরা স্ক্রিপ্ট ট্যাগে কোড ব্লক তৈরি করা হয় ।কেননা এটা একটা ক্লায়েন্ট স্ক্রিপ্টিং ভাষা ।যার কারণে এটা ওয়েবপেজে ব্যবহার করা হয় ।

    ওয়েব আ্যপ্লিকেশন তৈরিতেও জাভাস্ক্রিপ্ট প্রচুর পরিমানে ব্যবহার হয় ।শুরুতে টেকনলজি, ব্রাউজার এবং ব্যাক্তিগত কম্পিউটারের বিকাশের জন্য অনেক প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা হতো ।একে পরবর্তি স্তরে নিয়ে যাওয়ার কাজ জাভাস্ক্রিপ্ট করেছে ।এর দ্বারা এমন আ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছিল যা খুব কম সংখক লোক ভেবেছিল ।

    ওয়েব সার্ভার বানানোর জন্য Node JS ব্যবহার করা হয় ।Node JS দ্বারা তৈরি সার্ভার অনেক শক্তিশালি হুয় এবং বাফারিং এর ব্যবহার হয় না ।ইহা ছাড়াও এর ইভেন্থ লুপিং এর সাথে সিঈেল থ্রেডেড রয়েছে যা নন ব্লকিং পদ্ধতিতে ব্যবহার করা হয় ।

    মোবাইল আ্যাপ্লিকেশন তৈরিতেও জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা হয় ।জাভাস্ক্রিপ্ট ওয়েব কনটেক্সট ছাড়াই আ্যপ্লিকেশন তৈরি করতে পারে ।এর সাহাজ্যে আমরা আ্যানড্রয়েড এবং আই ও এস দুটোর জন্যই আ্যাপ্লিকেশন তৈরি করতে পারবো । এখানেও জাভাস্ক্রপ্ট অধিক পরিমানে ব্যবহার করা হয় ।এছাড়া গেমস তৈরিতেও জাভাস্ক্রিপ্ট ব্যবহৃত হয় ।

    জাভাস্ক্রিপ্ট শিখার কয়েকটি রিসোর্স

    আপনি কি জাভাস্ক্রিপ্ট শিখার জন্য অনলাইন রিসোর্স খুজতেছেন ।তাহলে নিচে দেখুন ।অনেকেই আমরা জাভাস্ক্রিপ্ট শিখতে চাই ।যারা শিখতে চান তারা নিম্নক্ত ওয়েবসাইটগুলোর মাধ্যমে শিখতে পারেন ।আপনি এখান থেকে পেইড কোর্সের মাধ্যমে শিখতে পারেন চাইলে ফ্রিতেও শিখতে পারেন ।

    1. W3Schools
    2. Tutorial point
    3. Codeacademy
    4. JavaScript.info
    5. Freecodecamp



    The post জাভাস্ক্রিপ্ট কি এবং কিভাবে শিখবেন? এর ব্যবহার ও কিছু ব্যাসিক ধারনা appeared first on Trickbd.com.



    from Trickbd.com https://ift.tt/IjVkMYs
    via IFTTT

    Post a Comment

    0 Comments